1. admin@banglatimesbd.com : admin :
জাতিসংঘে গাঁজার জয় - বাংলা টাইমস বিডি
বুধবার, ১২ মে ২০২১, ১২:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
প্রধান খবর
‘নির্বাচন কমিশন না থাকলে ৩০টি আসনও পেত না বিজেপি’ নিজ নিজ ঘরে থেকেই সবাই ইবাদত করুন : জিএম কাদের ‘তুমি মোর পাও নাই পরিচয়’ একদিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড ভারতে আজই লন্ডন নেওয়া হতে পারে খালেদা জিয়াকে ‘বিপদে আ.লীগই মানুষের পাশে দাঁড়ায়’ সকালে ঘুম থেকে উঠে যা করবেন এবং করবেন না কী কী ঘটনা আছে বিল গেটসের? দরিদ্রদের মাঝে মাঝে ঈদ উপহার দিচ্ছেন রিপন সদরঘাটে পাঁচ শতাধিক মানুষের মাঝে যুবলীগের খাবার বিতরণ কথা বলা অপরাধ হলে আমাকেও গ্রেপ্তার করেন: ডা. জাফরুল্লাহ সকল আলোচনায় কেনো থাকেন পরী মনি? শ্বাসকষ্ট হওয়ায় সিসিইউতে খালেদা জিয়া দিনভর ত্রাণ দিয়ে জন্মদিন উদযাপন করলেন তুহিন সমালোচনাকে পাত্তা দিচ্ছেন না পরী মনি বিএনপির উপর ভরসা নেই মানুষের: নৌ প্রতিমন্ত্রী ৬ লক্ষেরও অধিক অসহায় মানুষকে সহায়তা দিল যুবলীগ সন্তানের সামনে তার সম্পর্কে অন্যের কাছে যা বলবেন না করোনা কালে শ্রমিকদের জন্য রেশনিং চালুর দাবি জানাই : নজরুল ইসলাম আতঙ্ক ছড়াতেই খালেদাকে হাসপাতালে ভর্তি: নৌ প্রতিমন্ত্রী রমজানে কীভাবে শরীর স্বাস্থ্য ঠিক রাখবেন খাতা-কলম নিয়ে গণনাকেন্দ্রে পৌঁছতে প্রার্থীদের নির্দেশ দিলেন মমতা বাড়িতেই চলছে কোভিড রোগীর চিকিৎসা শ্রমিকদের বেতন ও বোনাস সময়মত পরিশোধ করুন : জি এম কাদের ভালো আছেন রওশন এরশাদ নতুন বছরে ইতিবাচক রাজনীতিতে ফিরে আসুন : বিএনপিকে ওবায়দুল কাদের হ‌বিগ‌ঞ্জে বাস দুর্ঘটনায় নিহত আট হাওর বিষয়ক মন্ত্রণালয় গঠনের দাবিতে মানববন্ধন সোশাল মিডিয়ায় ছবি দিয়ে আপত্তিকর মন্তব্যের শিকার জয়া আহসান যে খাবারগুলো দ্বিতীয়বার গরম করে ডেকে আনছেন নিজের বিপদ বাংলাদেশের সঙ্গে টি-টুয়েন্টি খেলবে না ওয়েস্ট ইন্ডিজ খোঁজ মিলেছে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার হোতাদের: অতিরিক্ত ডিআইজি বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙে ফেললো দুর্বৃত্তরা বিচ্ছেদের পর পাচ্ছেন প্রচুর বিয়ের প্রস্তাব, বিব্রত শবনম ফারিয়া করোনায় অভিনয়ে ফিরলেন নুসরাত ফারিয়া
add

জাতিসংঘে গাঁজার জয়

  • বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০
  • ২৭৩ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

গাঁজা নিয়ে ভোট হলো জাতিসংঘে। কঠিন ড্রাগের তালিকা থেকে মুক্তি পেল গাঁজা। এখন ব্যবহার করা যাবে ওষুধ তৈরির গবেষণায়। এতদিন গাঁজাকে যে ধরনের মাদকের তালিকায় রাখা হতো, সেখান থেকে সরিয়ে নেয়া হচ্ছে।

চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় গাঁজার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। ২০১৯ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এই বিষয়ে জাতিসংঘকে সিদ্ধান্ত নেয়ার আর্জি জানিয়েছিল বলে জানা গেছে।

জাতিসংঘের নারকোটিক ড্রাগ কমিশনে বুধবার ভোটাভুটি হয়। একটি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। বাকি দেশগুলোর ভোটে ২৭-২৫ ফলাফল হয়। ২৭টি দেশ গাঁজাকে কঠিন ড্রাগ হিসেবে চিহ্নিত করার বিরোধী। ২৫টি দেশ পক্ষে। ফলে জয় হয় গাঁজার। এতদিন ড্রাগের চতুর্থ তালিকায় ফেলা হতো গাঁজাকে।

ওই একই শিডিউলে হেরোইন, বিভিন্ন ধরনের কেমিক্যাল ড্রাগও রয়েছে। এই ধরনের ড্রাগ সম্পূর্ণ নিষিদ্ধ বলে জানিয়ে দিয়েছে জাতিসংঘ।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৯ সালে জাতিসংঘকে জানিয়েছিল গাঁজাও ওই একই তালিকায় থাকায় গাঁজা নিয়ে চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন গবেষণায় সমস্যা হচ্ছে।

গাঁজা থেকে বিভিন্ন ধরনের ওষুধ তৈরি সম্ভব। কিন্তু কঠিন ড্রাগের তালিকায় থাকায় তা করা যাচ্ছে না। তারপরেই এই ভোটাভুটির ব্যবস্থা হয় জাতি সংঘের নারকোটিক ড্রাগ কমিশনে।

তবে গাঁজার এই তালিকা পরিবর্তনে গাঁজাপ্রেমিদের খুশি হওয়ার কারণ নেই। এখনো মাদকের তালিকাতেই রাখা হয়েছে গাঁজাকে। সাধারণের ব্যবহারের জন্য সমস্ত নিষেধাজ্ঞা তুলে দেয়া হয়নি। কেবলমাত্র ওষুধ তৈরির জন্য কিছু ছাড় দেওয়া হয়েছে মাত্র।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনে স্পষ্টই বলা হয়েছে, সাধারণ মানুষ গাঁজা বা গাছের রস থেকে তৈরি চরস সেবন করলে শারীরিক সমস্যা হতে পারে। অতিরিক্ত নেশা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =

এই কেটাগরির আরো খবর

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট

©banglatimes24 2020 All rights reserved, Design & Developed By:

Theme Customized By BreakingNews