1. admin@banglatimesbd.com : admin :
চিনি খাওয়ায় হৃদ রোগের ঝুঁকি বাড়ছে - বাংলা টাইমস বিডি
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৮:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নারী নেত্রী আয়শা খানম আর নেই
প্রধান খবর
নতুন বছরে ইতিবাচক রাজনীতিতে ফিরে আসুন : বিএনপিকে ওবায়দুল কাদের হ‌বিগ‌ঞ্জে বাস দুর্ঘটনায় নিহত আট হাওর বিষয়ক মন্ত্রণালয় গঠনের দাবিতে মানববন্ধন সোশাল মিডিয়ায় ছবি দিয়ে আপত্তিকর মন্তব্যের শিকার জয়া আহসান যে খাবারগুলো দ্বিতীয়বার গরম করে ডেকে আনছেন নিজের বিপদ বাংলাদেশের সঙ্গে টি-টুয়েন্টি খেলবে না ওয়েস্ট ইন্ডিজ খোঁজ মিলেছে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার হোতাদের: অতিরিক্ত ডিআইজি বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙে ফেললো দুর্বৃত্তরা বিচ্ছেদের পর পাচ্ছেন প্রচুর বিয়ের প্রস্তাব, বিব্রত শবনম ফারিয়া করোনায় অভিনয়ে ফিরলেন নুসরাত ফারিয়া জানেন সকালে মধু খাওয়ার কত গুণ? শেখ মণির জন্মদিনে এতিমদের মাঝে খাবার বিতরণ করলেন বাবু জাতিসংঘে গাঁজার জয় শবনম ফারিয়ার বিবাহ বিচ্ছেদ বনানী কবরস্থানে চিরনিদ্রায় আলী যাকের মাতাল ‘বিথীকা’ ফুলও গন্ধহীন মিজানুর রহমান আজহারীর পোস্ট রিমুভ করে দিল ফেসবুক কর্তৃপক্ষ চলে গেলেন ম্যারাডোনা ডিসেম্বরে এইচএসসির ফলাফল ঘোষণা হবে দুই মাস পেছাবে আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী বাংলাদেশিদের ‘যৌন অতৃপ্ত’ বললেন প্রিয়তী নতুন ধর্মপ্রতিমন্ত্রী শপথ নেবেন সন্ধ্যায় প্রাথমিকের শিক্ষার্থীরা উপরের শ্রেণিতে একই ক্লাসরোল পাবে আওয়ামী লীগ অফিস ভাঙচুরের মামলায় ৫ আসামি কারাগারে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে নেওয়ার সিদ্ধান্ত মাদক টেস্টে পজেটিভ রেজাল্ট এসেছে ৬৮ পুলিশ সদস্যের পদ্মা সেতুতে বসলো ৩৮ তম স্প্যান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: প্রাণে প্রাণ মেলাবোই রুহুল কবির রিজভীর হার্টে পরানো হলো রিং একজনের মিথ্যায় লকডাউনে ১৭ লাখ মানুষ আওয়ামী লীগ কখনো প্রতিশোধের রাজনীতি করে না: ওবায়দুল কাদের মাধ্যমিক শিক্ষায় বিলুপ্ত হচ্ছে বিভাগ ব্যবস্থা: শিক্ষামন্ত্রী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে হাবিবুল বাশার ঢাকা দক্ষিণ আ’লীগের দপ্তর সম্পাদক হলেন রিয়াজ ঢাকা দক্ষিণ আ’লীগের সাংস্কৃতিক সম্পাদক হলেন আবদুল মতিন ভূঁইয়া
add

চিনি খাওয়ায় হৃদ রোগের ঝুঁকি বাড়ছে

  • শুক্রবার, ৩ জুলাই, ২০২০
  • ২৭৮ বার পড়া হয়েছে
সাদা চিনির ছবি। ছবিটি সংগৃহীত।

বাংলা টাইমস ডেস্ক

চিনি খাওয়ায় বাড়ছে হৃদরোগের ঝুঁকি। বিশেষজ্ঞরা বলছেন, টাইপ ২ ডায়াবিটিস থেকে অ্যাকনে, হৃদরোগ- সবের পিছনেই রয়েছে চিনি, এমনটা বললে ভুল হবে না। শুধু তাই নয় যে খাবারে বেশি চিনি, সেই খাবারেই পুষ্টিও কম থাকে। এজন্য সতর্ক করছেন চিকিসৎক থেকে পুষ্টিবিদরা।

তারা বলছেন, বেশি পরিমাণে চিনি খেলে শরীরের ইনসুলিন হরমোন তা গ্রহণ করতে পারে না। অতিরিক্ত ক্যালোরি ফ্যাট হিসেবে মজুত হয়। অতিরিক্ত ফ্যাটে মেটাবলিক ডিসফাংশন এবং শরীরে এর ফলে ইনসুলিন রেসিস্ট্যান্স তৈরি হয়। অতিরিক্ত ওজনে বাড়ে হদরোগের সম্ভাবনা। চিনি বেশি পরিমাণে শরীরে গেলে হাই অ্যাবডমিনাল ফ্যাট তৈরি হয়। ক্ষতিকারক কোলেস্টরল উৎপাদনের পরিমাণ বাড়ে। যেগুলি রক্ত চলাচলে সমস্যা তৈরি করে । ব্লাড ভেসেলে রক্ত জমে । শরীরে রক্ত জমাটের সম্ভাবনা তৈরি করে । প্রভাব পড়ে হৃদযন্ত্রের কার্যকলাপে ।

ডায়েটে অতিরিক্ত চিনি থাকলে রক্তচাপ বৃদ্ধি পায় । হাইপারটেনশনের প্রভাব পড়ে হৃদপিণ্ডের স্বাভাবিক কার্যকলাপে । আগের তুলনায় দ্রুত রক্ত পাম্প করা শুরু করে হৃদযন্ত্র । ব্লাড ভেসেলের ক্ষতি হয় । বাড়ে স্ট্রোকের সম্ভাবনা । এই প্রসঙ্গে চিকিসৎক দেবব্রত রায় বলেন, চিনি বা অতিরিক্ত মিষ্টি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে । ডায়াবিটিসের সম্ভাবনাও বাড়ে । প্রভাব পড়ে হৃদযন্ত্রে।  তাই করোনা বা অন্য সংক্রামক রোগের সম্ভাবনা বৃদ্ধি পায় । ডায়াবিটিস থাকলেই ইনসুলিন তৈরির পরিমাণ কমে যায়। করোনারি ব্লকেজের সম্ভাবনাও বেড়ে যাবে । হার্ট অ্যাটাকের সম্ভাবনাও বাড়বে । হৃদপেশি সরাসরি ক্ষতিগ্রস্ত হবে । পাম্পিং ফাংশনে সমস্যা হয়ে হার্ট ফেলিওর পর্যন্ত হতে পারে ।

বয়স, উচ্চতা ও ওজনের নিরিখে মেপে খেতে হবে খাবার। তবে চিনি ও মিষ্টিজাতীয় খাবারে লাগাম টানতেই পরামর্শ দিয়েছেন দেবব্রত বাবু ।

এই প্রসঙ্গে পুষ্টিবিদ সোমা চক্রবর্তী বলেন, ‘চিনি বলতে যদি চোখে দেখা যায় সে রকম চিনি অর্থাৎ সকালে চায়ের সঙ্গে খাওয়া চিনিটা ধরি, সেক্ষেত্রে ক্ষতি তো হবেই । তবে তা পরিমাপ করে খাওয়ার একটা প্রবণতা মানুষের রয়েছে । কিন্তু যে চিনি চোখে দেখা যাচ্ছে না, অর্থাৎ কুকিজ, বিস্কুট, পেস্ট্রি জাতীয় খাবারে যে চিনি রয়েছে, তা আরও বেশি ক্ষতিকর । কিন্তু সুগার ৬৩ রকমের। তাই মল্টোজ, ডেক্সট্রোজ এই যে কোনও ধরনের সুগার শরীরের মধ্যে বেশি পরিমাণে গেলেই তা শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক । ফলে হাইপারটেনশনের সম্ভাবনা। তাই অতিরিক্ত চিনি বা মিষ্টি জাতীয় খাবার খেলে হৃদরোগের সম্ভাবনা বাড়বেই । অন্য রোগেরও ঝুঁকি তৈরি হবে। তাই চিনি বর্জন করে ফাইবার জাতীয় খাবার আরও বেশি করে ডায়েটে রাখতে হবে।’

এস/জে

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + five =

এই কেটাগরির আরো খবর

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট

©banglatimes24 2020 All rights reserved, Design & Developed By:

Theme Customized By BreakingNews