1. admin@banglatimesbd.com : admin :
অনলাইন হুইলচেয়ার দাবা টুর্নামেন্ট ২০২০ অনুষ্ঠিত - বাংলা টাইমস বিডি
রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বাংলাদেশ ছাড়লেন ড. বিজন* ফের ট্রায়াল শুরু হচ্ছে অক্সফোর্ড ভ্যাকসিনের*বঙ্গবন্ধুকে নিয়ে কটূ‌ক্তি করায় ঢা‌বি শিক্ষক চাক‌রিচ্যুত* বরিশালে ত্রিমুখী সংঘর্ষে অ্যাম্বুলেন্সের ৬ যাত্রী নিহত* ঢাকা-৫ মনিরুল ইসলাম মনু ও নওগাঁ ৬; মো. আনোয়ার হোসেন হেলাল মনোনয়ন চূড়ান্ত ঘোষণা* ইউএনওর ওপর হামলার ঘটনায় আটক আরও ৩* বার্সাতেই থাকছেন মেসি* ৫ জেলায় ৯০ হাজার পরিবার পাবে নতুন বাড়ি*প্রখ্যাত সাংবাদিক ও কথাসাহিত্যিক রাহাত খান আর নেই*ইভ্যালী এমডি ও চেয়ারম্যানের অ্যাকাউন্ট ফ্রিজ*ছোট হয়েছে আকাশপথ* বার্সায় আর থাকছেন না মেসি*মহানগর আ.লীগের কমিটিতে আসছে বিতর্কিতরা!
প্রধান খবর
ঘুরতে গিয়ে ময়লা ফেললে ডাকযোগে ফেরত যাবে বাড়িতে সাহেদের অস্ত্র মামলায় রায় ২৮ সেপ্টেম্বর ছয় মাসের মাথায় তৃণমূল পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি বিএনপির তর্জন-গর্জনই শোনা যায়, বর্ষণ দেখা যায় না: ওবায়দুল কাদের করোনা মুক্ত হলেন অ্যাটর্নি জেনারলে মাহবুবে আলম স্টিলমিলে বিস্ফোরণ, পাঁচ শ্রমিক দগ্ধ বিশ্বস্বাস্থ্য সংস্থাকে করোনা মোকাবেলায় ১০০ বিলিয়ন ডলার দেবে সৌদি আরব অবৈধ লেনদেনের কারণে শায়েস্তাগঞ্জের ওসিসহ ৫ পুলিশ প্রত্যাহার পচে গেছে সীমান্তে আটকে থাকা ভারতীয় পেঁয়াজ ট্রাম্পের কাছে পাঠানো চিঠিতে পাওয়া গেল মারাত্মক বিষ করোনা ভাইরাসে বাহিনীর ১৫৮ জনের মৃত্যু নিহত সুশান্তের মূর্তি বানালেন আরেক সুশান্ত কৃষকের অধিকার প্রতিষ্ঠায় তৃণমূল শক্তিশালী করতে হবে : সমীর চন্দ মসজিদে বিস্ফোরণের ঘটনায় গ্রেফতার হলেন তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী দেশে প্রবেশ করেছে ভারতের পেঁয়াজবাহী ট্রাক আল্লামা আহমদ শফী আর নেই নৌ প্রতিমন্ত্রীর সুস্থতা কামনায় বিভিন্ন স্থানে দোয়া-মিলাদ অবশেষে ভারতীয় পেঁয়াজ আসছে! হাটহাজারী মাদ্রাসার মুহতামিম পদ থেকে সরে দাঁড়ালেন আহমদ শফী, ছেলে স্থায়ী বহিস্কার করোনা আক্রান্ত অ্যাটর্নি জেনারেল আইসিইউতে করোনা জয়: মানিক চন্দ্র দে’র কিছু কথা সরকারি চাকরিতে বয়সের ছাড় দিচ্ছে সরকার হচ্ছে না জেএসসি পরীক্ষা, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশ সাহেদের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শেষ হলো অবৈধ সাইনবোর্ড-বিলবোর্ড সরাতে ডিএনসিসির অভিযান শুরু পেঁয়াজের দাম বেড়ে গেল একরাতেই আবরার হত্যা মামলার বিচার শুরু যাত্রা শুরু করলো ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ কাল থেকে শুরু স্থগিত হওয়া বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন প্রতিবন্ধী শিক্ষার্থীদের পাশে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন (ভিডিওসহ)
add

অনলাইন হুইলচেয়ার দাবা টুর্নামেন্ট ২০২০ অনুষ্ঠিত

  • শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০
  • ১০৮ বার পড়া হয়েছে
অনলাইন হুইলচেয়ার দাবা টুর্নামেন্ট-২০২০-এর ছবি। ছবি : বাংলা টাইমস বিডি।

ক্রীড়া প্রতিবেদক

কোভিড-১৯ এর সংক্রমণের প্রভাবে যেখানে সারা বিশ্ব স্থবির সেখানে প্রথম থেকেই প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নানানভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন। হুইলচেয়ার ক্রীড়াবিদদের জন্য গঠিত সংগঠনটি এই দুর্যোগকালে টেলিমেডিসিন সেবা, তাদের ওয়েবসাইটের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য সরবরাহ, প্রতিবন্ধী ব্যক্তিদের পাশাপাশি আর্থিক বা খাদ্য সঙ্কটে পড়া মানুষের পাশে কখনো খাদ্য সহায়তা কিংবা আর্থিক সহায়তা প্রদান করে থেমে থাকে নি। ফাউন্ডেশনের নিবন্ধিত হুইলচেয়ার খেলোয়াড়দের মধ্য থেকে বাছাইকৃত ১০ জন হুইলচেয়ার দাবাড়ুদের নিয়ে গত ২৫ ও ২৬ জুলাই দুই দিন ব্যাপি আয়োজন করেছে অনলাইন হুইলচেয়ার দাবা টুর্নামেন্ট ২০২০। দাবাড়ুদের দুইটি গ্রুপে ভাগ করে গত ২৫ জুলাই গ্রুপ পর্বের রাউন্ড রবিন লীগ শেষে প্রতি গ্রুপ থেকে সর্বোচ্চ পয়েন্টধারী দুইজন করে মোট চারজন দাবাড়ু সেমিফাইনালে উত্তীর্ণ হন। ২৬ জুলাই প্রথম সেমিফাইনালে পটুয়াখালীর হেলাল মুখোমুখি হন ঢাকার রিফাতের এবং দ্বিতীয় সেমিফাইনালে ঢাকার রাজন মুখোমুখি হন শেরপুরের আরিফের।

প্রথম সেমিফাইনাল বিজয়ী হেলাল এবং দ্বিতীয় সেমিফাইনাল বিজয়ী আরিফের মধ্যে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হন আরিফ এবং রানারআপ হন হেলাল। পুরো খেলাটি লাইভ সম্প্রচারিত হয় বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন-এর অফিসিয়াল ফেসবুক পেইজে।

খেলা শেষে ফেসবুক লাইভ সেশনে যুক্ত হন বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি হুইলচেয়ার ক্রীড়াবিদ নূর নাহিয়ান, রেডিও ভূমির প্রোগ্রাম কো-অরডিনেটর মাহবুব আলম ও বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের উপদেষ্টা বাংলা একাডেমির উপপরিচালক ড. আমিনুর রহমান সুলতান। মাহবুব আলম প্রত্যেক খেলোয়াড়, চ্যাম্পিয়ন, রানার আপ ও বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনকে অভিননন্দ জানিয়ে বলেন, এ উদ্যোগ সত্যি প্রশংসনীয়। রেডি ভূমি এরকম উদ্যোগের সাথে আছে সবসময়।  ড. আমিনুর রহমান সুলতান সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন যে, এ সকল খেলোয়াড়রা অনেকেই বাংলাদেশের গ্রামাঞ্চল থেকে যুক্ত হয়েছিলেন। আমরা আমাদের এই সময়েও এরকম খেলাধুলার আয়োজনের মাধ্যমে বিভিন্ন খেলোয়াড়দের উদ্বুদ্ধ করতে পারি। এছাড়াও তাদের দুজনের বক্তব্যে উঠে আসে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ এগিয়ে যাচ্ছে প্রতিনিয়ত এ আয়োজন তার অন্যতম উদাহরণ এবং এই উদ্যোগের ধারাবাহিকতা যেন অব্যাহত থাকে।

আলাদা আরেকটি ফেসবুক লাইভে চ্যাম্পিয়ন আরিফ বলেন, এই মরামারীর কারণে বিগত চার মাস ঘরবন্দী ছিলাম। মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলাম অনেকটা। তবে, এই টুর্নামেন্টের মাধ্যমে সেই বিপর্যস্ত অবস্থা কাটাতে সক্ষম হয়েছি। রানার আপ হেলাল অভিব্যক্তি প্রকাশের সময় বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই আয়োজনে অংশগ্রহণ করতে পেরে ভালো লেগেছে। আমরা চাই এরকম আয়োজন আরো বেশি করে হোক।  ফাউন্ডেশনের সভাপতি নূর নাহিয়ান বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা আমাদের এই আয়োজন সফল করতে পেরেছি। ধন্যবাদ সকল শুভাকাঙ্ক্ষীদের। ধন্যবাদ রেডিও ভূমিকে। ধন্যবাদ সকল খেলোয়াড়দের। টুর্নামেন্টে রেডিও পার্টনার হিসেবে যুক্ত ছিল রেডিও ভূমি।

এছাড়াও বাংলানিউজ২৪ডটকমবিডিকে তিনি একান্ত সাক্ষাৎকারে জানান যে, এই বছরের ১৫ ফেব্রুয়ারিতে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। সেই অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শর্তবাষিকী উপলক্ষ্যে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হুইলচেয়ার স্পোর্টস চ্যাম্পিয়নশীপ’  আয়োজনের ঘোষণা দেয়া হয়। কিন্তু, কোভিড-১৯ এর কারণে সকল কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়। এ চ্যাম্পিয়নশীপ নিয়েও আমাদের ক্রীড়াবিদরা ছিলেন উচ্ছ্বসিত। তাই, আমরা সাময়িক স্থগিতের সিদ্ধান্ত গ্রহণ করলেও চাচ্ছিলাম অনলাইনের মাধ্যমে একটি টুর্নামেন্ট আয়োজন করতে। তবে, অনলাইনের মাধ্যমে আয়োজন করাটা ছিল বড় চ্যালেঞ্জের কাজ। নানান ধরনের প্রতিকূলতা ছিল। এর মধ্যে সবাইকে অনলাইনে খেলার প্রশিক্ষণ দেয়া, খেলা চলার সময় ইন্টারনেট সুবিধা অটুট রাখা ছিল অন্যতম। তবে, সবার আন্তরিক প্রচেষ্টায় আমরা আমাদের প্রথম টুর্নামেন্টটি আয়োজন করতে সক্ষম হয়েছি। আমরা আমাদের দাবা নিয়ে কার্যক্রম আরো প্রসারিত করতে চাই। এ জন্য বাংলাদেশ দাবা ফেডারেশনের একান্ত সহযোগিতা আমাদের কাম্য।

টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ও রানারআপের প্রাইজ মানির টাকা পৌঁছে দেয়া হয় বিকাশের মাধ্যমে এবং অনলাইনের মাধ্যমে সকল হুইলচেয়ার দাবাড়ুদের মধ্যে সার্টিফিকেট প্রদান করা হয়।

##   

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 12 =

এই কেটাগরির আরো খবর

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

©banglatimes24 2020 All rights reserved, Design & Developed By:

Theme Customized By BreakingNews